1. stbanglatv@stbanglatv.com : stbanglatv : stbanglatv
  2. zakirhosan68@gmail.com : zakirbd :
ত্রিশাল বিএনপি'র ত্যাগী নেতা জাহিদ আমিনের  রাজনৈতিক বর্ণঢ্য জীবন  - Stbanglatv.com
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

ত্রিশাল বিএনপি’র ত্যাগী নেতা জাহিদ আমিনের  রাজনৈতিক বর্ণঢ্য জীবন 

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
  • ৫ Time View

 

নিজস্ব প্রতিবেদক-

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার সাবেক তুখোর ছাত্রনেতা যুব নেতা ত্রিশাল সদর ইউনিয়নের বার বার নির্বাচিত চেয়ারম্যান ও সাবেক ত্রিশাল উপজেলা বিএনপির সিনিয়র যগ্ম আহবায়ক জননেতা জাহিদ আমিনের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন।

 

এই নেতা ত্রিশালের সম্ভ্রান্ত পরিবারের জন্ম তিনি ১৯৭০ সালে ১৩ অক্টোবর জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা

মরহুম আবুল হোসেন ত্রিশাল সরকারি নজরুল একাডেমী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।

 

এই নেতার প্রাথমিক শিক্ষা শুরু হয় ত্রিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এখান থেকে পঞ্চম শ্রেণি পাস করে ত্রিশাল সরকারি নজরুল একাডেমীতে ৬ষ্ট শ্রেণীতে ভর্তি হন। সরকারি নজরুল একাডেমীতে ভর্তি হওয়ার পর থেকেই তাঁর ভীতরে নেতৃত্বের একটি গুণাগুণ তৈরি হতে থাকে তাঁর সাথে যারা লেখা-পড়া ও চলাফেরা করতো তাদের ভাষ্যমত্য।

জাহিদ আমিন স্কুলে সংগঠনের নেতৃত্ব আগে থেকেই স্কুলে সকলের খুব প্রিয় ছিলেন নেতৃত্বের সকল গুণাগুণ তাঁর ভীতরে ছিল। তিনি ছাত্র জীবন থেকেই জাতীয়তাবাদী দল বিএনপিকে পছন্দ করতেন,১৯৮২ সালে যখন ৯ম শ্রেণীর ছাত্র তখন নজরুল একাডেমি স্কুল কমিটি ছাত্রদল সভাপতির দায়িত্ব মাথায় তুলে নেন। শুরু হয় এরশাদ বিরোধী আন্দোলন রাজপথে নেতৃত্ব দেওয়ায় এরশাদ সরকারের প্রশাসনের টার্গেট হয়ে উঠেন জাহিদ আমিন স্কুল জীবনে প্রথমে মামলা ও গ্রেফতার হন।

এরপর ১৯৮৪ সালে ত্রিশাল সরকারি নজরুল কলেজে ভর্তি হলে, থানা ও জেলা ছাত্রদলে কমিটিতে সদস্য হিসেবে স্থান পায় এ নেতা। যদিও উপজেলার ছাত্রদলের সভাপতি সাধারণ সম্পাদক ছিলেন না তবে তাঁর নাম ত্রিশালের আনাচে কানাচে বেসে বেড়াত।

 

কোন ইউনিয়নে জাহিদ আমিন কোন কর্মসূচীতে গেলে তাঁর বক্তব্য শোনতে শত সহস্র মানুষ ছুটে আসতো। ১৯৮৪ সালে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে ত্রিশাল ছাত্র আন্দোলনে

জাহিদ আমিন ছিল অগ্নি শিখা। ত্রিশালের রাজপথ দখলে তিনি ছিলেন একমাত্র সাহসী ছাত্রনেতা এরশাদ বিরোধী আন্দোলনে তাকে ত্রিশাল থানা ছাত্র ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক বানানো হয়। সফল আন্দোলনে তিনি কেন্দ্রীয় ছাত্রদলের নজরে আসেন। কেন্দ্রীয় ছাত্রদলের সাথে তাঁর গভীর একটা সম্পর্ক তৈরী হয়। বৃহতর ময়মনসিংহের জাহিদ আমিন স্বৈরাচার এরশাদ সরকার প্রশাসনের টার্গেটে থাকতেন এই নেতা। ১৯৮৮ সালে ত্রিশাল সরকারি নজরুল কলেজে ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রদলের সিদ্ধান্তে তাকে ভি পি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে। এরপর এরশাদ বিরোধী আন্দোলন, একাধিক মামলায়

সারাদেশে যখন আলোচিত জাহিদ আমিন। সেই সময়ে প্রশাসনের কঠিণ চাপে বাধ্য হয়ে জাহিদ আমিনকে দেশ ত্যাগ করতে হয়। পাড়ি দিতে হয় বিদেশে প্রথমে জার্মানিতে রাজনীতিক আশ্রয়,পরে ইউরোপের কয়েকটি রাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে কয়েক বছর থাকার পর ১৯৯৬ সালে দেশে ফিরেন । ১৯৯৬ সালে জাহিদ আমিন যখন দেশে ফিরেন তখন ত্রিশাল থানা বিএনপি’র প্রাণ চঞ্চল সৃষ্টি হয়। দেশের মাটিতে পা রাখতেই তাকে থানা যুবদলের সদস্য বানানো হয়েছিল। ১৯৯৭ সালে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়। তখনকার সময়ে আওয়ামীলীগ সরকারের বিরোদ্ধে আন্দোলন ও সফল নেতৃত্বে ২০০১ সালে তাকে উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক বানানো হয়েছিল। এরপর২০০১সালে ত্রিশাল সদর ইউনিয়নের প্রথম চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ২০০৭ ত্রিশাল বিএনপির নীতিনির্ধারণী অন্যতম একজন থাকায় আবার তাকে গ্রেফতার হতে হয়েছে।

২০১০সালে উপজেলা বিএনপির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন ২০১৬ সালে আবার চেয়ারম্যান নির্বাচিত হন জাহিদ আমিন । তার রাজনৈতিক প্রজ্ঞা ও সততা সারা ত্রিশালে গুণী জনপ্রতিনিধি, গুণি নেতা হিসেবে সকলের প্রিয় ত্রিশাল সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক জাহিদ আমিন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© All rights reserved © 2023

ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: সীমান্ত আইটি